Branding.com.bd

হোস্টিং কেনার আগে যে সকল বিষয় বিবেচনা করতে হবে।

ডোমেইন ক্রয় করার পর আপনাকে অবশ্যই হোস্টিং ক্রয় করতে হবে। হোস্টিং ছাড়া আপনি শুধু ডোমেইন দিয়ে। একটি ওয়েবসাইট লাইভ করতে পারবেন না। ডোমেইন সার্ভিস সকল কোম্পানী প্রায় একই রকম দিয়ে থাকে। কিন্তু প্রায় বেশির ভাগ কোম্পানির হোস্টিং বিভিন্ন ধরনের এবং বিভিন্ন মানের। তাই হোস্টিং কেনার আগে আপনাকে নিচের বিষয়গুলো অবশ্যই বিবেচনা করতে হবে।

বাজেট

ওয়েবসাইট করার আগে সবারই ডোমেইন হোস্টিং এর পেছনে একটা বাজেট করতে হয়। এই সময়ে হোস্টিং এর পেছনে ভালো বাজেট করবেন। আপনি কোন ধরনের সাইট করবেন। সাইটে ডেইলি ভিজিটর সংখ্যা কেমন থাকবে। এটার উপর হোস্টিং বাজেট ঠিক করতে হবে।

হোস্টিং স্পেস

আপনার ওয়েবসাইট করতে কত পরিমান স্পেস প্রয়োজন। সেটা ঠিক করে সে অনুযায়ী হোস্টিং প্যাকেজ বা প্ল্যান ক্রয় করুন।

ব্যন্ডউইথ

আপনার ওয়েবসাইটে যত পরিমান ডাটা বা ফাইল থাকবে। এবং যত পরিমান ভিজিটর আসবে তার উপর ব্যন্ডউইথ খরচ হবে। পার ভিজিটর এবং পার পেইজ ভিউ অনুযায়ী ব্যন্ডউইথ খরচ হতে থাকবে। মনে করেন ১ জিবি ব্যন্ডউইথে আপনার সাইটে ১০০০ ভিজিটর আসতে পারবে । তাহলে সাইটে ভিজিটর অনুযয়ী ব্যন্ডউইথ নিতে হবে। প্রয়োজনে আনলিমিটেড ও নিতে পারেন।

হোস্টিং আপটাইম

হোস্টিং এর ক্ষেত্রে আপটাইম একটি খুবই গুরুত্বপূর্ণ বিষয়। হোস্টিং আপটাইম অনুযায়ী আপনার সাইট লাইভ থকবে। ৯৯.৯% এবং ১০০% আপটাইম দেখে আপিনি হোস্টিং নির্বাচন করবেন। অনেক কোম্পানী আপনাকে বলবে ৯৯.৯% আপটাইম। কিন্তু অপনি প্রকৃতপক্ষে সেটা পাবেন না। তাই হোস্টিং কেনার আগে আপনাকে হোস্টিং আপটাইম চেক করে নিতে হবে। এজন্য কোম্পানীর ইউজেস পলিসি পেজ দেখতে পারেন।

মানি ব্যাক গ্যারান্টি

মানি ব্যাক গ্যারান্টি হোস্টিং এর ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ বিষয়। আনেক কোম্পানীই ৩০ দিন মানি ব্যক গ্যারান্টি দিয়ে থাকে। এটা দেখে নিবেন। সাধারনত মানি ব্যাক গ্যারান্টি দেয়া কোম্পানী গুলো সার্ভিস ভালো দিয়ে থাকে।

হোস্টিং কোম্পানীর অবস্থা

হোস্টিং কেনার আগে তাদের প্রতিষ্ঠানের অবস্থা সার্ভারের অথবা গুগলে সার্চ করে জেনে নিতে পারেন।

সাপোর্ট

হোস্টিং এর জন্য সাপোর্ট একটা গুরুত্বপূর্ণ বিষয়। আপনার হোস্টিং এ কোন প্রকার সমস্যা দেখা দিলে, তাদের সাপোর্ট আপনাকে নিতে হবে। হোস্টিং কোম্পানী কেমন সার্পোট দিবে সে সর্ম্পকে ভালো ভাবে জেনে নিন।

হোস্টিং এর ধরন

আপনার কাজে কোন ধরনের হোস্টিং প্রয়োজন সে অনুযায়ী অর্ডার করুন। উইন্ডোজ এবং লিনাক্স হোস্টিং এর মধ্যে আপনার কোনটি দরকার জেনে নিন নেয়ার আগে।

ফিচারসমূহ

হোস্টিং নেয়ার আগে তাদের প্রদানকৃত ফিচারসমূহ জেনে নিন। আপনার প্রয়োজনের সাথে মিল হলে তখন সেখান থেকে হোস্টিং ক্রয় করুন।

লিমিটিশন

আপনি ছোট কোন প্যকেজ নিলে সকল লিমিটেশন আপনার প্যাকেজে উল্লেখ থাকবে। কিন্তু আনলিমিটেড প্যাকেজ নিলে আপনাকে লিমিটেশন জেনে নিতে হবে। আপনার কাছে আনলিমিটেড হবে সেটাই যেটার লিমিট আপনি ক্রোস করতে পাবেন না।

সার্ভার লোড

শেয়ার হোস্টিং নেয়ার আগে সার্ভার কনফিগারেশন এবং সার্ভার লোড সম্পর্কে জেনে নিতে হবে।সার্ভার ওভারলোড হলে আপনার সাইট লোড হতে আনেক সময় লাগবে।

উপরে উল্লেখিত বিষয়গুলো খেয়াল রেখে হোস্টিং ক্রয় করলে আশাকরি ভালো মানের হোস্টিং নির্বাচন করতে পারবেন।

বিস্তারিত জানতে যোগাযোগ করুনঃ

ওয়েবঃ https://branding.com.bd/

ই-মেইলঃ contact@branding.com.bd

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *