Branding.com.bd

ডোমেইন কেনার আগে যে যে বিষয়গুলো অবশ্যই জেনে নিবেন

Domain guide - branding.com.bd

ডোমেইন কেনার সময় কিছু সাধারণ ভুল কম-বেশি সবাই করে থাকে।

তার মধ্যে প্রথমটি হল ডোমেইনের নেম নির্বাচন করা। একটি ভালো মানের ডোমেইন নেম নির্বাচন করতে যেয়ে আমরা অনেকেই সিদ্ধান্তহীনতায় ভুগে থাকে। অনেকে আবার নিজে ভাবতে না পেরে অন্যের পরামর্শ অনুযায়ী একটি ডোমেইন নেম বেছে নিয়ে থাকে।

আপনি ইচ্ছা করলে কারো পরামর্শ নিতেই পারেন, তবে কারো কথায় প্রভাবিত না হয়ে বরং আপনার অভিজ্ঞতাকে কাজে লাগান।সেই সাথে আপনার ওয়েবসাইটের ডোমেইন নেম ইউনিক নেয়ার চেস্টা করতে হবে যেন অন্য বড় কোন ব্রান্ডের সাথে গুলিয়ে না যায়।

ডোমেইনটি যত ছোট করা যায় , এতে আপনার ভিজিটররা আপনার ওয়েবসাইটের ঠিকানা খুব সহজে মনে রাখতে পারবে। ব্যবসা বা ব্যক্তিগত ওয়েবসাইটের জন্য .com ডোমেইন ই ভালো। তবে অপনার নেটওয়ার্কিং বিজনেস হলে .net নিতে পারেন।

আবার আপনার প্রতিষ্ঠান নন-প্রফিটেবল হলে .org নিতে পারেন। এবং কন্টেন, লক্ষ্য ও উদ্দেশ্য, আপনার টার্গেটেড ভিজিটর ইত্যাদি বিষয় গুলো লক্ষ্য রাখতে হবে।

দ্বিতীয়টি হল কোথা থেকে ডোমেইন কিনবো সে বিষয় নিয়ে চিন্তিত থাকে। এই সমস্যাটির সহজ সমাধান হচ্ছে গুগল। গুগলে সার্চ করুন এবং দেখে নিন যে সবচেয়ে ভালো ডোমেইন সার্ভিস কারা দিয়ে থাকে। প্রাপ্ত রেজাল্ট থেকে ভালো এবং বিশ্বস্ত কোন কোম্পানী থেকে ডোমেইন ক্রয় করুন। আর কিছু বিষয়ের দিকে সতর্ক দৃষ্টি রাখতে হবে।

ট্রেডমার্ক এড়িয়ে চলুন

ডোমেইন কেনার আগে সর্বাগ্রে নিশ্চিত হয়ে নিতে হবে যে এই নামটির সাথে কোন প্রকারের ট্রেডমার্কগত জটিলতা রয়েছে কিনা। তবে এ সমস্যা এড়িয়ে চলার জন্য USPTO এবং Trademarkia এই দুইটি ওয়েবসাইটের সাহায্য নিতে পারেন। যদি এই দুটি ওয়েবসাইটে চেক করার পর দেখেন যে, আপনি যে নামটি নির্বাচন করেছেন তার সাথে এ ধরনের কোন সমস্যা নেই তাহলে এবার দ্বিতীয় বিষয়টির দিকে নজর দিন।

চুরিকৃত ডোমেইন কেনা থেকে বিরত থাকুন

একটি ওয়েবসাইট তৈরীর সকল ধাপেই যে কোন ধরনের অনৈতিকতা বর্জন করে চলা উচিত। এক্ষেত্রে আপনি bannedchek.com থেকে আপনার ডোমেইনটি ইতিমধ্যে Block List হয়েছে কিনা সে ব্যাপারে বিস্তারিত তথ্য দেখে নিন। যদি তা হয়ে থাকে তাহলে আপনি ওই ডোমেইন কিনলে কোন সার্চ ইঞ্জিন সেটিকে ইনডেক্স করবে না এবং উক্ত ডোমেইনে কোন ধরনের বিজ্ঞাপন প্রদর্শন করবে না।

ডোমেইনের ইতিহাস জেনে নিন

ডোমেইন কেনার আগে অবশ্যই এক বার Archive.org তে চেক করে দেখুন যে এই ডোমেইনটি ইতিপূর্বে কোন কোম্পানী ব্যবহার করেছে কিনা।

যদি কেউ করেও থাকে তাহলে তারা কি কাজে ডোমেইনটি ব্যবহার করতো তার বিস্তারিত তথ্য আপনি এখান থেকে পেয়ে যাবেন। ডোমেইনের বিভিন্ন ওয়েবসাইট বিভিন্ন রকমের দাম হয়ে থাকে। এজন্য ডোমেইন কেনার আগে অবশ্যই সেটির রেজিষ্ট্রেশন মূল্য এবং নবায়ন মূল্য যাচাই করে নিন।

দাম যাচাই করার জন্য DNPris.es এই ওয়েবসাইটটিতে যান এবং আপনার কাঙ্খিত ডোমেইনের নাম লিখে সার্চ করে বিভিন্ন ওয়েবসাইটের প্রস্তাবকৃত মূল্য তুলনা করে দেখুন এবং সেখান থেকে যেটি আপনার কাছে সাশ্রয়ী এবং লাভজনক মনে হয় সেখান থেকেই ক্রয় করুন আপনার ডোমেইটি।একটি ডোমেইন আপনার আজীবনের সম্পদ।

তাই সেটি যেখান সেখান থেকে রেজিষ্ট্রেশন না করে ডোমেইন কেনার আগে উপরের বিষয় গুলোর দিকে খেয়াল রাখুন। উপরের বিষয় গুলো ছাড়াও আপনি যেখান থেকে ডোমেইন কিনতে চাচ্ছেন সেই কোম্পানীটির ব্যবসায়িক সুনাম এবং তথ্যের নিরাপত্তা ব্যবস্থা কেমন, পেমেন্ট ব্যবস্থা কেমন সে সব বিষয়ে নিশ্চিত হয়ে আপনার মূল্যবান ডোমেইনটি ক্রয় করুন।

বিস্তারিত জানতে যোগাযোগ করুনঃ

ওয়েবঃ https://branding.com.bd/

ই-মেইলঃ contact@branding.com.bd

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *