Branding.com.bd

ব্র্যান্ডের উপাদানসমূহ

ব্র্যান্ডের উপাদান বলতে বোঝায় মূলত একটি নাম, লোগো, প্রতীক, প্যাকেজ, ডিজাইন বা অন্যান্য বৈশিষ্ট্য যা একটি পণ্য কে সনাক্ত করতে এবং অন্যদের কাছ থেকে পৃথক করতে সাহায্য করে।

উদাহরণস্বরূপ, বিভিন্ন ব্রান্ডের বিভিন্ন ধরনের কৌশল বিবেচনা করুন। যেমন, জেনারেল ইলেকট্রনিক্স বা স্যামসাং (General Electric and Samsung) তাদের প্রতিটি পণ্যের গায়ে তাদের ব্র্যান্ডের নাম লিখে দেয়। তেমনিভাবে অন্যান্য নির্মাতারা যখন নতুন পণ্য বাজারে ছাড়ে তখন তারা সে পণ্যটিকে আরেকটি নাম দেয় যা জেনারেল ইলেকট্রনিক্স এবং স্যামসাং থেকে ভিন্ন।

এভাবে খুচরা বিক্রেতারাও তাদের দোকানের নাম বা অন্য কোনো উপায়ের ভিত্তিতে নিজেরা একটি ব্র্যান্ড তৈরি করে। যেমনঃ মেসির নিজস্ব আলফানি, আইএনসি, চার্টার ক্লাব এবং ক্লাব রুম (Macy’s Alfani, INC, Charter Club, and Club Room) ব্র্যান্ড রয়েছে।

আমরা বাজারে বিভিন্ন ধরনের ব্র্যান্ড দেখতে পাই। মানুষের নামের উপর ভিত্তি করেও ব্র্যান্ড তৈরি হয়। যেমনঃ এস্তি লডার প্রসাধনী, পোরশে অটোমোবাইলস এবং অরভিল রেডেনব্যাচার পপকর্ন (Estée Lauder cosmetics, Porsche automobiles, and Orville Redenbacher Popcorn)।

বিভিন্ন স্থানের উপর ভিত্তি করেও ব্র্যান্ডের নাম হয়ে থাকে। যেমনঃ সান্তে ফে কলোন, শেভ্রোলেট টাহো এসইউভি এবং ব্রিটিশ বিমান সংস্থা (Sante Fe cologne, Chevrolet Tahoe SUV, and British Airways)।

প্রাণী বা পাখির নামের উপর ভিত্তি করেও ব্র্যান্ডের নাম হতে পারে। যেমনঃ মস্তং অটোমোবাইল, ডোভ সাবান,

এবং গ্রেহাউন্ড বাস (Mustang Automobiles, Dove Soap, and Greyhound Uses)।

পণ্য বা সেবার অন্তর্নিহিত অর্থের উপর ভিত্তি করে তৈরি হয়। যেমনঃ লিন কুইজিন, ওশেন স্প্রে 100% জুস ব্লেন্ডস এবং টিকেট্রন (Lean Cuisine, Ocean Spray 100% Juice Blends, and Ticketron)।

শুধুমাত্র নাম নয়, ব্র্যান্ড এর অন্যান্য উপাদান, যেমনঃ লোগো, এবং চিহ্নগুলিও মানুষ, স্থান, জিনিস এবং বিমূর্ত চিত্রের উপর ভিত্তি করে তৈরি করা যেতে পারে।

ব্র্যান্ড তৈরি করার সময়, বিপণনকারীরা তাদের পণ্য সনাক্ত করতে ব্র্যান্ডের উপাদানগুলির মধ্য থেকে সংখ্যা এবং প্রকৃতির উপর নির্ভর করে বিভিন্নভাবে ব্র্যান্ডটিকে সাজাতে পারেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *